February 29, 2024

SafeNow” সচেতনামূলক ক্যাম্পেইনের প্রচার ও প্রসারে অনুষ্ঠিত হলো ভার্চুয়াল হাইজিন সিম্পোসিয়াম  

রাজশাহী সিটি কর্পোরেশন, ওয়াটার এইড বাংলাদেশ, হু গিভস এ ক্রাপ এবং জাগো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় পরিচালিত হচ্ছে “SafeNow” নামক একটি সচেতনামূলক ক্যাম্পেইন। উক্ত ক্যাম্পেইনের উদ্দেশ্য হচ্ছে রাজশাহী সিটি কর্পোরেশনের বাসিন্দাদের পাবলিক টয়লেট ব্যবহারের জন্য উদ্বুদ্ধ করা এবং নারীদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিত করা। এই ক্যাম্পেইনটি পরিচালনার জন্য সার্বিকভাবে সহযোগিতা করছে রাজশাহী জেলার স্থানীয় তরুণ স্বেচ্ছাসেবকরা।

এই ক্যাম্পেইনের অংশ হিসেবে স্বেচ্ছাসেবকরা ইতোমধ্যে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন ধরনের সচেতনামূলক কার্যক্রম সম্পন্ন করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো রাজশাহী সিটি কর্পোরেশনের বাসিন্দাদের নিরাপদ টয়লেট ব্যবহারের প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করা এবং পাবলিক টয়লেট ব্যবহারে উদ্বুদ্ধ করা, রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে এই ক্যাম্পেইন সম্পর্কে অবহিত করা এবং নারীবান্ধব পাবলিক টয়লেট নিশ্চিতে গণসচেতনতা সৃষ্টি করা ইত্যাদি।

উক্ত “SafeNow” ক্যাম্পেইনের অংশ হিসেবে আজ আয়োজিত হয়েছে ভার্চুয়াল হাইজিন সিম্পোসিয়াম নামক (Virtual Hygiene Symposium) একটি অনলাইন সেমিনার। এই সেমিনারের উদ্দেশ্য ছিল “SafeNow” ক্যাম্পেইনে অংশগ্রহণকারী তরুণ-তরুণীদের ক্যাম্পেইন পরিচালনার অভিজ্ঞতা এবং তাদের সুপারিশগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া এবং এবং সেমিনারে অংশগ্রহণকারী সকলের মূল্যবান মতামত গ্রহণ করা। উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন ক্যাম্পেইনে অংশগ্রহণকারী তরুণ-তরুণীরা এবং রাজশাহী সিটি কর্পোরেশন, জাগো ফাউন্ডেশন ও ওয়াটারএইড বাংলাদেশের কর্মকর্তাবৃন্দ। এই ভার্চুয়াল সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আজিজুর রহমান, চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার এন্ড প্রজেক্ট ফোকাল রাজশাহী সিটি কর্পোরেশন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবুল বালা, প্রোগ্র্যাম লিড, ওয়াটারএইড বাংলাদেশ।

সেমিনারের শুরুতে ক্যাম্পেইন সম্পর্কে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন জনাব বাবুল বালা। পরবর্তীতে তরুণ-তরুণীরা সবার সঙ্গে তাদের ক্যাম্পেইন পরিচালনা করার অভিজ্ঞতা শেয়ার করে এবং একই সাথে তাদের সুপারিশগুলো উপস্থাপন করে ।  এছাড়াও উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন কাজী সুস্মিন আফসানা, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং মিডিয়া ব্যক্তিত্ব গোলাম রাব্বানী স্টাফ রিপোর্টার মাছরাঙ্গা টেলিভিশন সহ আরো অনেকে।

পরবর্তীতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আজিজুর রহমান, চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার এন্ড প্রজেক্ট ফোকাল রাজশাহী সিটি কর্পোরেশন এবং তিনি বলেন যে “রাজশাহী সিটি কর্পোরেশন , ওয়াটার এইট বাংলাদেশ, জাগো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এবং তরুণ স্মার্ট জেনারেশনের প্রচেষ্টায় রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় নারীবান্ধব পাবলিক টয়লেট গড়ে তোলা সম্ভব“।

সর্বোপরি সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে এই ভার্চুয়াল সেমিনারটি সমাপ্ত হয়।

জাগো ফাউন্ডেশন একটি অলাভজনক সংস্থা যা শিক্ষা, যুব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তন, সুশ্বাসন এবং দারিদ্র্য বিমোচনের মাধ্যমে বাংলাদেশের সুবিধাবঞ্চিত ব্যক্তি এবং সম্প্রদায়কে ক্ষমতায়ন করে। জাগো ফাউন্ডেশন শিক্ষা এবং স্বেচ্ছাসেবীর মাধ্যমে সামাজিক উন্নয়নের জন্য নিবেদিত।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *