February 24, 2024

২৮ অক্টোবর ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠা চরমে

২৮ অক্টোবর ২০০৬। ইতিহাসের ভয়াল এক দিন। যারা সেদিনের ঘটনা দেখেছেন, মনে হলে এখনো আঁতকে ওঠেন তারা। রাজনৈতিক কর্মসূচির নামে দিনে-দুপুরে বর্ণনাতীত নৃশংসতা দেখেছে বিশ্ব। লগি-বৈঠা নিয়ে একদল রাজপথে নেমেছিল সরকার হটাতে, আরেক দল প্রস্তুতি নিয়েই ঠেকাবার জন্য ছিল মাঠে। দুই পক্ষের মুখোমুখি অবস্থানের পরিণতি হয় ভয়াবহ। ১৭ বছর পর, ফের ২৮ অক্টোবর। ফের রাজপথে নামছে দুই পক্ষ। আতঙ্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। সমস্যা সমাধানে রাজপথ ছেড়ে আলোচনার টেবিলে বসার পরামর্শ দিয়েছেন বিশিষ্টজনরা।

সরকার পতনের এক দফা দাবি আদায়ে ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে মহাসমাবেশ ডেকেছে বিএনপি। এরই মধ্যে জামায়াতও শাপলা চত্বরে সমাবেশের কর্মসূচি দিয়েছে। জবাবে আওয়ামী লীগও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে কর্মসূচি দিয়েছে শান্তি সমাবেশের।

নির্বাচনকালীন সরকারের ৯০ দিন শুরুর আগ মুহূর্তে এসব কর্মসূচি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে সব মহল। বিএনপির ঢাকায় ‘বসে পড়া’র ভয় তাড়া করছে সবাইকে। কারণ ২ কোটি মানুষের এ শহরে রাস্তা বন্ধ করে বসে পড়লে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়বে।

আওয়ামী লীগের প্রস্তুতি

এরই মধ্যে বিএনপি ও সমমনাদের রুখে দিতে মাঠে থাকার প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। এদিন ঢাকায় ১০ লাখ লোকের সমাগম করে বিএনপির রাজনৈতিক কবর রচনার হুমকি দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। পাশাপাশি ঢাকা দখল করতে এলে ‘প্যাদানি দিয়ে’ বুড়িগঙ্গা পার করে দেওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন দলটির নেতারা। বুধবার এ নিয়ে দলটির ঢাকা মহানগর দক্ষিণ, উত্তর ও আশপাশের জেলার নেতাদের সঙ্গে বসছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *