February 26, 2024

হামাসের সঙ্গে সংঘাতে ইসরায়েলিদের পাশে দাঁড়িয়েছে ভারত

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে সংঘাতে ইসরায়েলিদের পাশে দাঁড়িয়েছে ভারত। ইসরায়েলের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনি হামলার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে হামাসের হামলা শুরুর কয়েক ঘণ্টা পরেই ভারতীয় প্রধানমন্ত্রী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে এক পোস্টে বলেন, ইসরায়েলে ‘সন্ত্রাসী হামলার’ খবরে গভীরভাবে মর্মাহত। নিরীহ ভুক্তভোগী ও তাদের পরিবারের জন্য আমাদের চিন্তা ও প্রার্থনা রয়েছে। এই কঠিন সময়ে আমরা ইসরায়েলের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।

ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের বেশিরভাগ দেশই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে ইসরায়েলিদের পাশে দাঁড়িয়েছে।

বিপরীতে, ফিলিস্তিনিদের প্রকাশ্যে সমর্থন দিয়েছে ইরান, কাতারের মতো দেশগুলো। সাম্প্রতিক উত্তেজনায় নিরীহ বেসামরিক নাগরিকদের যেন কোনোভাবেই নিশানা বানানো না হয়, সে বিষয়ে কঠোর বার্তা দিয়েছে সৌদি আরবও।

তবে, মিত্রদের সমর্থন পেয়ে হামাসের হামলার শক্ত জবাব দেওয়ার প্রতিজ্ঞা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

হামাসের হামলা শুরুর পর ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে ফোন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আলাপকালে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অকুণ্ঠ সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন তিনি।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *