December 8, 2023

রাজশাহীতে জলবায়ু সুবিচারের দাবিতে পদযাত্রা ও সমাবেশ

” খরা দুর্যোগের আর্তনাদ শুনতে কি পাও” এই শ্লোগানে রাজশাহীতে জলবায়ু গণ-পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

আজ সকাল ১০ টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ (বারসিক) ও বরেন্দ্র ইয়ুথ ফোরামের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

আরব আমিরাতের দুবাইয়ে ‘কপ ২৮’ জলবায়ু সম্মেলনে বাংলাদেশের জন্য জলবায়ু ন্যায্যতা ও বৈশ্বিক জলবায়ু তহবিলের দাবিতে এ জলবায়ু সমাবেশ ও পদযাত্রা পালন করা হয়।

এ সময় বক্তারা বলেন, প্রতিবছরের মতো আসছে ৩০ নভেম্বর এবার বৈশ্বিক নেতা ও নীতি নির্ধারণীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন (কপ)। এবার ‘কপ-২৮’ অনুষ্ঠিত হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। মানববন্ধন থেকে পাঁচদফা দাবি রাখা হয়।

দাবিসমূহ হলো, কপ- ২৮ জলবায়ু সম্মেলনে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের খরা দুর্যোগ, পানি সংকট সমাধানসহ ও বাংলাদেশের জন্য জলবায়ু ন্যায্যতায় সিদ্ধান্ত নিতে হবে, বাংলাদেশের জন্য ঘোষিত জলবায়ু তহবিল ছাড়ের দ্রুত ব্যবস্থা নিতে হবে। ধনী দেশগুলোর শুধু আশ্বাস নয়, প্রতিশ্রুতি জলবায়ু তহবিল দ্রুত ছাড় দিতে হবে, খরা মোকাবলোয় বরেন্দ্র অঞ্চলে জরুরীভিত্তিতে পানি ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করতে হবে, বরেন্দ্র অঞ্চলের জন্য পৃথক ‘খরা ও জলবায়ু তহবিল’ গঠন করাসহ ‘খরা ভাতা’ চালু করতে হবে, বৈশ্বিক উষ্ণতাকে সীমিত করতে আসন্ন ‘কপ-২৮’ সম্মেলনে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার সিদ্ধান্ত নিতে হবে।

রিপোর্টার সবনাজ মোস্তারী স্মৃতি

ফ্ল্যাশ নিউজ২৪

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *