February 21, 2024

যুদ্ধবিরতির অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে হামাস-ইসরায়েল-যুক্তরাষ্ট্র

ডেস্ক সংবাদ: গাজায় পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। হামাসের হাতে জিম্মি থাকা কয়েক ডজন নারী ও শিশুদের মুক্তি দেওয়ার শর্তে যুদ্ধবিরতি নিয়ে একটি অস্থায়ী চুক্তি হয়েছে। চুক্তিটি সম্পর্কে অবগত কয়েকটি সূত্রের বরাত দিয়ে শনিবার এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

ছয় পাতার ওই চুক্তিতে বলা হয়, ইসরায়েল-হামাস দুই পক্ষই কমপক্ষে পাঁচ দিনের জন্য গাজায় যুদ্ধ স্থগিত করবে। এর বিনিময়ে ৫০ বা তারও বেশি জিম্মিকে ছোট ছোট গ্রুপে ভাগ করে প্রতি ২৪ ঘণ্টায় মুক্তি দেবে হামাস।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হয়। এছাড়া প্রায় ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। এ ঘটনার প্রতিশোধ নিতে দেড় মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের অভিযানে গাজায় এখন পর্যন্ত সাড়ে ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৮ হাজারের বেশি নারী ও শিশু।

এছাড়াও গাজায় খাবার, পানি, বিদ্যুৎ, জ্বালানি ও ওষুধ প্রবেশে ইসরায়েলি নিষেধাজ্ঞার কারণে সেখানে চরম মানবিক সংকট তৈরি হয়েছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, যুদ্ধবিরতির চুক্তিটি গাজায় উল্লেখযোগ্য পরিমাণে মানবিক সহায়তা প্রবেশের উদ্দেশ্যেও করা হয়েছে।

এ বিষয়ে হোয়াইট হাউস বা ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

চুক্তির সঙ্গে পরিচিত ব্যক্তিদের মতে, কয়েকদিনের মধ্যে জিম্মিদের মুক্তি দেওয়া শুরু করবে হামাস।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *