February 23, 2024

ব্যাটিংয়ে কোহলি, বোলিংয়ে স্যান্টনার শীর্ষে

ডেস্ক সংবাদ: ধীরে ধীরে জমে উঠছে বিশ্বকাপ ক্রিকেটের ব্যাটে বলে লড়াই। বোলিংয়ে কোনো দল এখনো একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে পারেনি। তবে ব্যাট হাতে আধিপত্য করে যাচ্ছে ভারত ও নিউজিল্যান্ডের ব্যাটাররা। তবে প্রোটিয়াদের কথা না বললে অন্যায় করা হবে। ব্যক্তিগতভাবে দলটির কোনো ব্যাটার ধারাবাহিকতা বজায় রাখতে পারছে না, তবে দলীয়ভাবে স্পষ্ট আধিপত্য তাদের।

বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইন ভারতের। এ পর্যন্ত তার প্রমাণও তারা দিয়েছে। সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটারদের মধ্যে শীর্ষ দুইজনই ভারতের। বিরাট কোহলি ও রোহিত শর্মার। দুুইজনের মধ্যে রান সংগ্রহের প্রতিযোগিতা শুরু হয়েছে। ৫ ম্যাচ শেষে বিরাট কোহলি ৩৫৪ রান নিয়ে সবার উপরে রয়েছে। দ্বিতীয় স্থানটি রোহিত শর্মার। সমসংখ্যক ম্যাচে তার রান ৩১১।

নিউজিল্যান্ডের ব্যাটাররাও আধিপত্য করে চলেছে। শীর্ষ ছয় ব্যাটারের শেষ তিনটি স্থান তাদের আয়ত্ত্বে। চার, পাঁচ ও ছয়ে আছেন যথাক্রমে রাচিন রাভিন্দ্র, ড্যারিল মিচেল এবং ডেভন কনওয়ে। পাঁচ ম্যাচ শেষে তাদের রান যথাক্রমে ২৯০, ২৬৮ ও ২৪৯। শীর্ষ এ সব ব্যাটারদের মাঝে হঠাৎ করে উঁকি দিচ্ছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ২৯৪ রান নিয়ে তিনি আছেন তৃতীয় স্থানে, খেলেছেন চার ম্যাচ। ফলে নিজের অবস্থান উন্নতির যথেষ্ঠ সুযোগ রয়েছে তার সামনে।

বোলিংয়েও ভারত ও নিউজিল্যান্ডের আধিপত্য রয়েছে। কিউই বোলার মিচেল স্যান্টনার ১২ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় নেতৃত্ব দিচ্ছে। ১১ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ভারতের যশপ্রিত বুমরা। উভয়ে পাঁচটি করে ম্যাচ খেলেছেন। ১১ উইকেট দিলশান মাদুশাঙ্কার। তিনি খেলেছেন চার ম্যাচ। এছাড়া নিউজিল্যান্ডের ম্যাট হেনরি ৫ ম্যাচ থেকে ১০ উইকেট নিয়ে আছেন চতুর্থ স্থানে। চার ম্যাচ থেকে ৯ উইকেট নিয়ে পাকিস্তানের শাহিন আফ্রিদি পঞ্চম স্থানে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *