February 24, 2024

বেহাল দশায় চলছে রাজশাহীর দুই বিদ্যাপীঠের মানসিক স্বাস্থ্য কেন্দ্র

আজ  বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বাংলাদেশে প্রতিবছর শিক্ষার্থীদের মাঝে আত্মহত্যার প্রবণতার হার বেড়েই চলেছে । কিন্তু শিক্ষার্থীদের মাঝে মানসিক স্বাস্থ্য নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কোনো উদ্যোগ দেখা যায়না। তবে বিশেষজ্ঞরা বলছেন, মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সরকারী-বেসরকারী উদ্যোগের পাশাপাশি একটি কল্যান রাষ্ট্র গঠন জরুরী।

চলতি বছরের প্রথম আট মাসে দেশে ৩৬১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। এর মধ্যে ৬৬ জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র। আর গেলো বছর শিক্ষার্থী আত্মহত্যার ঘটনা ঘটেছে সাড়ে চারশো। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলো ৮৬ জন। এসব তথ্য জানিয়েছে বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশন। এদিকে শিক্ষানগরী বলে পরিচিত রাজশাহীতে আত্মহত্যার প্রবণতা উদ্বেগজনক হারে বাড়লেও শিক্ষার্থীদের মাঝে সচেতনতার কোনো পদক্ষেপ নেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর।

প্রায় ৪০ হাজার শিক্ষার্থীর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য কেন্দ্রটি একটি সাইকেল গ্যারেজে স্থাপন করা হয়েছে। সেখানে নিয়োগ প্রাপ্ত কোনো মনোবিশেষজ্ঞ নেই।

এদিকে প্রায় ২০ হাজারের অধিক শিক্ষার্থীর দেশসেরা রাজশাহী কলেজে বেসরকারী উদ্যোগে একজন মাত্র মনোবিজ্ঞানী মাঝে মধ্যে এখানে পরামর্শ দিয়ে থাকেন।

এদিকে তরুণ প্রজন্ম বিশেষত শিক্ষার্থী বা চাকুরী প্রার্থীদের হতাশা বা মানসিক জটিলতা সম্প্রতি লক্ষণীয়। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন,মানসিক স্বাস্থ্য সুরক্ষায় যৌথভাবে সরকারী ও বেসরকারী উদ্যোগ গ্রহন জরুরী । এখনি এ রোগের কোনো সচেতনতা বাড়াতে না পারলে ভবিষ্যত প্রজন্মের উপর নেতিবাচক প্রভাব পড়বে।

যে কোনো উন্মুক্ত স্থান বা পার্ক কিংবা বিনোদন কেন্দ্র কিছু সময়ের জন্যআমাদের মানসিক প্রশান্তি দিতে পারে। মানসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে এগিয়ে আসতে হবে কাছের ও পাশের মানুষকে। আর পারিবারিক ও সামাজিক ভাবে বাড়াতে হবে সচেতনতা। আসুন সবার আগে মনের যত্ন নেই,ভালো থাকি।

রির্পোটার ফ্লাস নিউজ,

তাহসিব আলম শাহ

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *