February 24, 2024

বিএমডব্লিউর ই-বাইক তৈরি করলো টিভিএস

জনপ্রিয় টু হুইলার নির্মাতা সংস্থা টিভিএস বিএমডব্লিউয়ের বৈদ্যুতিক বাইক তৈরি করলো। গত দশ বছরে টিভিএস মোটরস এবং বিএমডব্লিউ গুণমান, কর্মক্ষমতা এবং উদ্ভাবনের শেয়ার্ড মূল্যের ভিত্তিতে একটি অংশীদারিত্ব গড়ে তুলেছে। এই সফল সহযোগিতার ফলে অনেক উভয় কোম্পানি গাঁটছড়া বাঁধতে সক্ষম হয়েছে।

নতুন যে বৈদ্যুতিক বাইক তৈরি করলো টিভিএস মোটরস সেটির নাম হচ্ছে বিএমডব্লিউ সিই০২। এটি সরাসরি একটি সাই-ফাই মুভির মডেলের মতো দেখতে, একটি সাধারণ ডিজাইনের সঙ্গে এসেছে। এটি ১৪ এইচপি এর শক্তি এবং ৫৫ মাইল অর্থাৎ প্রায় ৮৮ কিলোমিটার রেঞ্জ দেয়। এর সর্বোচ্চ গতিও প্রতি ঘণ্টায় ৮৮ কিলোমিটার। এই স্পেসিফিকেশনগুলো একটি কনসেপ্ট মডেলের এবং অন-রোড মডেলের ডিজাইন এবং স্পেসিফিকেশনে কিছু পরিবর্তন হতে পারে।

এক চার্জে ২০১ কিলোমিটার ছুটবে এই ই-স্কুটার। টিভিএস বিশ্বের জন্য সাব-৫০০ সিসি মোটরসাইকেল তৈরির জন্য ২০১৩ সালের এপ্রিলে বিএমডব্লিউয়ের সঙ্গে একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করে। টিভিএসের হোসুর কারখানা এরই মধ্যে বিএমডব্লিউ জি৩১০আর এবং ৩১০জিএস তৈরি করছে। দুটি কোম্পানি একসঙ্গে পাঁচটি জনপ্রিয় মোটরসাইকেল তৈরি ও লঞ্চ করেছে, যার মধ্যে রয়েছে বিএমডব্লিউ জি৩১০ আর, বিএমডব্লিউ ৩১০ জিএস, বিএমডব্লিউ জি ৩১০ আরআর পাশাপাশি টিভিএস অ্যাপাসি আরআর ৩১০ এবং সম্প্রতি লঞ্চ হওয়া টিভিএস অ্যাপাসি আরটিআর ৩১০।

সেই সঙ্গে বিএমডব্লিউ মটরার্ডের ৩১০ সিসি সিরিজের মোটরসাইকেলের ১ লাখ ৫০ হাজার ইউনিট প্রবর্তনেরও ঘোষণা করা হয়েছিল। এই মোটরসাইকেলটি টিভিএস মোটরের হোসুর প্ল্যান্ট থেকে তৈরি করা হয়েছে, যেটির ডিজাইন করেছেন টিভিএস মোটরের ডিরেক্টর ও সিইও মি. কে এন রাধাকৃষ্ণান এবং বিএমডব্লিউ মটরার্ডের প্রধান ড. মার্কাস শ্র

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *