February 29, 2024

বিএনপির ৭২ ঘন্টার অবরোধের প্রথম দিনের রাজশাহীর পরিস্থিতি

বিএনপির ৭২ ঘন্টার অবরোধের আজ প্রথম দিন। রাজশাহীতে তেমন বড় ঘটনা না ঘটলেও সকাল থেকে জামায়ত-বিএনপি কিছু জায়গায় মিছিল করেছে। আজকের সারাদিনের অবরোধের বিস্তারিত থাকছে নিচে…

সকাল থেকে সারাদেশের মতো রাজশাহীতেও পালন হয় বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ কর্মসূচী। রাজশাহী থেকে দূরপাল্লা বা অভ্যন্তরীণ রুটে কোনো গণপরিবহন চলাচল না করলেও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে সহিংসতার আশঙ্কায় বাস মালিকেরা বন্ধ রেখেছেন গণপরিবহন। তবে নগরের অভ্যন্তরীণ রুটে, সিএনজিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত পরিবহনগুলো চলাচল করছে স্বাভাবিকভাবেই।

রাজশাহী নগরীর, সাহেববাজার, লক্ষ্মীপুর, কোর্ট, কাশিয়াডাঙ্গা, নওদাপাড়া, রেলগেট, স্টেশন, ভদ্রা, তালাইমারী ও বিনোদপুরে ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশা বেশি দেখা গেছে। নগরীর ভদ্রা থেকে কয়েকটি বাস ছাড়তে দেখা গেছে। কিন্তু শিরোইল বাসস্ট্যান্ড থেকে দুরপাল্লার কোনো বাস ছাড়তে দেখা যায়নি।

আজ ভোর সাড়ে ৬টায় বিএনপি অবরোধ কর্মসূচি বাস্তবায়নে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সব একাডেমিক ভবনে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। এ সময় তালার সঙ্গে ‘অবরোধ’ লেখা সম্বলিত একটি করে প্ল্যা-কার্ড ঝুলিয়ে দেন তারা। সকাল থেকে দুপুর পর্যন্ত রাবির প্রধান গেটের সামনে ছাত্রদলের নেতৃবৃন্দ বিক্ষোভ ও সড়ক অবরোধ করতে দেখা যায়।

সকাল থেকে রাজশাহীর বিভিন্নস্থানে রাস্তার টায়ার জ্বালিয়ে অবরোধ ও বিক্ষোভ করেছে বিএনপি-জামায়াত ও অঙ্গসহযোগি সংগঠনের নেতাকর্মীরা।

তবে নগর পুলিশ বলছে, পুরো নগরীজুড়ে আইনশৃংখলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। নগরীর কোথাও কোনো অপ্রিতিকর ঘটনা ঘটেনি। দু’এক জায়গায় অবরোধের সমর্থনে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করা হয়েছে। তবে পুলিশ ঘটনাস্থলে পৌছার আগেই বিক্ষোভকারীরা সেখান থেকে চলে গেছে।

সকালের দিকে নগরীর গ্রেটার রোড রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে ছাত্রদলের নেতৃবৃন্দ। সকাল থেকে দুপুর পর্যন্ত রাবির প্রধান গেটের সামনে ছাত্রদলের নেতৃবৃন্দ বিক্ষোভ ও সড়ক অবরোধ করে। নগরীর লিলি হলের মোড়ে যুবদলের নেতৃবৃন্দ রাস্তা অবরোধ করে টায়ারে অগ্নিসংযোগ ও বিক্ষোভ করে। এছাড়াও নগরীর খড়খড়ি বাইপাস এলাকায় জামায়াতা-শিবিরের নেতৃবৃন্দ রাস্তা টায়ার জ্বালিয়ে বিক্ষোভ ও রাস্তা অবরোধ করে।

বিএনপি-জামায়াতের অবরোধের প্রতিবাদে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট,শহীদ কামারুজ্জামান চত্বর,তালাইমারী মোড়,ভদ্রার মোড় ,কাশিয়াডাঙ্গা মোড়,কোর্ট স্টেশন,লক্ষিপুর মোড়,সাগরপাড়া বটতলার মোড়,শালবাগান মোড়,বিনোদপুর বাজার,নওদাপাড়া মোড়ে শান্তি মিছিল ও অবস্থান কর্মসূচী পালন করা হয়। আজ সকাল থেকে বিকাল পর্যন্ত রাজশাহীতে এ কর্মসূচি পালন করে নগর আওয়ামী লীগসহ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দরা।

বিকেল থেকে তেমন কোন ঘটনা ঘটেনি রাজশাহী মহানগরে সব দিনের মতো স্বাভাবিক ছিলো।

রির্পোচার,ফ্ল্যাশ নিউজ

তাহসিব আলম শাহ

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *