February 23, 2024

ফেলোশিপ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩৫১ জন শিক্ষার্থী

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩৫১ জন শিক্ষার্থী। গত বছর এ ফেলোশিপ পেয়েছিলেন ৩২৯ জন। তার আগের বছর পেয়েছিলেন ২২৮ জন শিক্ষার্থী।

আজ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট তিন হাজার ৯১১ জন শিক্ষার্থী এ ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন। ‘ভৌতবিজ্ঞান’, ‘জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান’ এবং ‘খাদ্য ও কৃষি বিজ্ঞান’ এই তিন ক্যাটাগরিতে এবারের ফেলোশিপ দেওয়া হচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা গেছে, রাবির ‘খাদ্য ও কৃষি বিজ্ঞান’ গ্রুপ থেকে এ বছর ৯৯ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের ৩৫ জন, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিভাগের ১৬ জন, ফিশারিজ বিভাগের ২০ জন, এগ্রোনোমি অ্যান্ড অ্যাগ্রিকালচার এক্সটেনশন বিভাগের ২৫ জন, অর্থনীতি বিভাগের দুইজন ও রসায়ন বিভাগের একজন। ফেলোশিপপ্রাপ্তদের মধ্যে তিনজন এগ্রোনোমি অ্যান্ড অ্যাগ্রিকালচার এক্সটেনশন বিভাগ থেকে পিএইচডি হতে ফেলোশিপ পেয়েছেন এবং রসায়ন বিভাগ থেকে একজন এমফিল ডিগ্রি হতে ফেলোশিপ পেয়েছেন।

‘জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান’ গ্রুপ থেকে ১০১ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে জুয়োলজি বিভাগের ৬ জন, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের ২১ জন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ২৬ জন, ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের ৫ জন, ফার্মেসি বিভাগের ১২ জন, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের ৪ জন, মনোবিজ্ঞান বিভাগের ৩ জন, বোটানি বিভাগের ২১ জন, অর্থনীতি বিভাগের একজন ও ইনস্টিটিউট অব বায়োলজিকাল সায়েন্সের ২ জন।

তাদের মধ্যে একজন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ও আরেকজন ইনস্টিটিউট অব বায়োলজিকাল সায়েন্স থেকে এমফিল হতে ফেলোশিপ পেয়েছেন এবং একজন ইনস্টিটিউট অব বায়োলজিকাল সায়েন্স থেকে পিএইচডি ডিগ্রি হতে ফেলোশিপ পেয়েছেন।

‘ভৌতবিজ্ঞান’ গ্রুপ হতে ১৩৭ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে পরিসংখ্যান বিভাগের ৩৬ জন, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড ক্লিনিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৮ জন, ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ জন, পদার্থবিজ্ঞান বিভাগের ২৪ জন, অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স বিভাগের ৩ জন, রসায়ন বিভাগের ২৭ জন, গণিত বিভাগের ৮ জন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ৬ জন, ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ৯ জন, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্টাল স্টাডিজ বিভাগের ২ জন।

তাদের মধ্যে একজন জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্টাল স্টাডিজ বিভাগের ও একজন গণিত বিভাগ থেকে এমফিল হতে ফেলোশিপ পেয়েছেন। এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষার্থীর ফেলোশিপ নবায়ন করা হয়েছে। নবায়ন হওয়া সবাই এমফিল ও পিএইচডির শিক্ষার্থী।

রির্পোটার ফ্ল্যাশ নিউজ

তাহসিব আলম শাহ

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *