February 26, 2024

পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন মূল্যসীমা ভারতের, প্রতি টন ৮০০ ডলার

ডেস্ক সংবাদ: দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখতে পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন মূল্যসীমা বেঁধে দিয়েছে ভারত
দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখতে পেঁয়াজ রপ্তানির সর্বনিম্ন মূল্যসীমা বেঁধে দিয়েছে ভারত। শনিবার দেশটির কেন্দ্রীয় সরকার প্রতি টন পেঁয়াজের সর্বনিম্ন মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করে দিয়েছে। নতুন এই মূল্যসীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে দেশটির বৈদেশিক বাণিজ্যবিষয়ক মহাপরিচালকের দপ্তর (ডিজিএফটি)।

ডিজিএফটি বলেছে, প্রতি টন পেঁয়াজের সর্বনিম্ন রপ্তানি মূল্য ৮০০ ডলার নির্ধারণ করা হয়েছে; যা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। পেঁয়াজের বেঁধে দেওয়া সর্বনিম্ন এই রপ্তানি মূল্য রোববার (২৯ অক্টোবর) থেকেই কার্যকর করা হবে বলে ডিজিএফটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে রপ্তানির জন্য প্রক্রিয়াধীন এবং ইতিমধ্যে দেশটির কাস্টমসের কাছে হস্তান্তর করা পেঁয়াজ নতুন এই মূল্যসীমা থেকে ছাড় পাবে। ডিজিএফটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রজ্ঞাপন জারি করার আগে কাস্টমসের কাছে হস্তান্তর করা পেঁয়াজের চালান এবং কাস্টমস স্টেশনে পৌঁছানো পেঁয়াজ নতুন মূল্যসীমা থেকে অব্যাহতি পাবে।

মহারাষ্ট্রের বেঞ্চমার্ক লাসালগাঁও এপিএমসিতে পেঁয়াজের গড় পাইকারি দাম গত দুই সপ্তাহে প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর গত এক সপ্তাহেই দেশটির বাজারে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ১৮ শতাংশ।

গত বুধবার দেশটির রাজধানী দিল্লির পাশাপাশি মহারাষ্ট্রের কিছু বাজারে সেরা মানের প্রতি কেজি পেঁয়াজের সর্বোচ্চ দাম ৫০ রুপি ছুঁয়েছে। তবে দেশটিতে পেঁয়াজের দাম আগামী ডিসেম্বর পর্যন্ত আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রায় দুই মাস বিলম্বের পর বাজারে শীতকালীন এই ফসল আসবে বলে আশা করা হচ্ছে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *