February 26, 2024

ডানপন্থীদের বিদ্রোহ ও নজিরবিহীন ভোটে মার্কিন কংগ্রেসের স্পিকার অপসারিত

যুক্তরাষ্ট্রে রিপাবলিকানদের ভেতরে অতি-ডানপন্থীদের বিদ্রোহে কংগ্রেসের স্পিকার পদ থেকে অপসারিত হলেন ক্যাভিন ম্যাকার্থি। দেশটির হাউজ অব রেপ্রেজেন্টেটিভ বা প্রতিনিধি সভার কোন স্পিকারের এভাবে অনাস্থা ভোটে পরাজিত হওয়ার ঘটনা দেশটির ইতিহাসে এই প্রথম।

চূড়ান্ত ফলে ২১৬-২১০ ভোটে হেরে গেছেন ক্যালিফোর্নিয়া থেকে কংগ্রেসম্যান হিসেবে নির্বাচিত হওয়া কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের এই নেতা।

সরকারি সংস্থাগুলোর জন্য তহবিল নিয়ে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ বা সেনেটে ডেমোক্র্যাটদের সঙ্গে সমঝোতা করার পর দলের অতি রক্ষণশীলরা তার বিরুদ্ধে বিদ্রোহ করেন।

তবে এখন সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের নেতা হিসেবে কে তার উত্তরসূরি হবেন তা এখনো নিশ্চিত নয়।

মি. ম্যাকার্থিকে অপসারণে প্রক্রিয়া শুরুর জন্য সোমবার রাতে আনুষ্ঠানিক প্রস্তাব উত্থাপন করেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী ফ্লোরিডার রিপাবলিকান নেতা ম্যাট গেইটজ।

ইউক্রেনকে তহবিল যোগানো অব্যাহত রাখতে হোয়াইট হাউজের সঙ্গে গোপন চুক্তির জন্য স্পিকারের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন মি. গেইটজ।

মঙ্গলবার সন্ধ্যায় রিপাবলিকান দলের আইন প্রণেতাদের সঙ্গে এক সভায় মি. ম্যাকার্থি জানান যে স্পিকার পদের জন্য তিনি আর লড়বেন না।

পরে তিনি তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী মি. গেইটজের তীব্র সমালোচনা করে তাকে ‘মনোযোগ আকর্ষণকারী’ হিসেবে অভিহিত করেন।

“আপনারা জানেন যে পুরো বিষয়টি ব্যক্তিগত,” মি. ম্যাকার্থি বলছিলেন এক সংবাদ সম্মেলনে। “এর সাথে অর্থ ব্যয়ের (তহবিল) কোন সম্পর্ক নেই”।

মি. ম্যাকার্থি বলেন যেসব কট্টরপন্থীরা তাকে উৎখাত করেছে তারা ‘রক্ষণশীল’ নয়।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *