February 23, 2024

চায়ের সঙ্গে ভুলেও যে খাবার খাবেন না

ডেস্ক সংবাদ: সকালে ঘুম থেকে ওঠার পর থেকে সন্ধ্যা এমনকি রাত অব্দিও কাপের পর কাপ চা পান করেন অনেকেই। শুধু চা নয়, চায়ের সঙ্গে আবার টা না হলেও তো জমে না আড্ডা।

কেউ চায়ের সঙ্গে চান মচমচে বিস্কুট, কারও ভালো লাগে চানাচুর কিংবা ভাজাপোড়া খাবার। তবে চায়ের সঙ্গে কোন খাবার খাওযা উচিত নয়, তা হয়তো অনেকেরই জানা নেই।

বিশেষজ্ঞদের মতে, এক কাপ গরম চায়ের সঙ্গে সবকিছু কিন্তু সঙ্গী হতে পারে না। চায়ের সঙ্গে কী খাচ্ছেন তা অবশ্যই মাথায় রাখতে হবে, না হলে শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। জেনে নিন চায়ের সঙ্গে খাবেন না কোন খাবারগুলো-

আয়রন সমৃদ্ধ খাবার

চা পান করার সময় কিংবা এর পরপরই আয়রন সমৃদ্ধ খাবার যেমন- সবুজ শাক, মসুর ডাল, শস্য খাওয়া থেকে বিরত থাকুন। বিশেষজ্ঞদের মতে, চায়ে থাকা ট্যানিন ও অক্সালেট শরীরকে আয়রন সমৃদ্ধ খাবার থেকে আয়রন শোষণ করতে বাধা দেয়।

লেবু

লেবুতে থাকে ভিটামিন সি। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে দুধ চায়ে লেবু মেশানো হতে পারে বিপজ্জনক। লেবু চা ওজন কমানোর জন্য আদর্শ। তবে লেবুর সঙ্গে চা পাতা মিশিয়ে খেলে অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যা হতে পারে অনেকেরই। আবার লেবু চা কখনো সকালে পান করা উচিত নয়।

বেসন

চায়ের সঙ্গে বেসনের তৈরি বিভিন্ন ধরনের ভাজাপোড়া খাবার খাবেন না। এমনিতেও ভাজাপোড়া খাবার শরীরের জন্য ভালো নয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বেসনের জন্য পুষ্টি রক্তে শোষিত হতে পারে না। পাকোড়া ও চায়ের কম্বিনেশনে পেট ব্যথা ও কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

ঠান্ডা পানীয় সহযোগে চা

আইসক্রিমের মতো ঠান্ডা খাবার কখনো চায়ের সঙ্গে খাওয়া উচিত নয়। চিকিৎসকদের মতে, এর থেকে হজমে সমস্যা হতে পারে। একসঙ্গে গরম ও ঠান্ডাজাতীয় খাবার খাওয়া থেকে সবারই বিরত থাকা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গরম চা পান করার পর প্রায় ৩০-৪৫ মিনিট ঠান্ডা কিছু খাওয়া উচিত নয়।

হলুদ

হলুদ খুবই উপকারী। এর অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। তবে চায়ের সঙ্গে হলুদ মেশাবেন না। কারণ চায়ের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে বদহজম ও গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

বাদাম

বাদাম সুপারফুড হিসেবে বিবেচিত। তবে জানেন কী, চায়ের সঙ্গে কখনো বাদাম খাওয়া উচিত নয়। কারণ এটি আয়রন সমৃদ্ধ। যা দুধ ও চা উভয়ের সঙ্গেই খাওয়া ঠিক নয় বলে মনে করা হয়।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *