February 26, 2024

কাজী নজরুলের গান নতুন করে বানিয়ে তোপের মুখে এ আর রহমান

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ নতুন করে বানিয়েছেন অস্কারজয়ী ভারতীয় সুরকার ও সংগীত পরিচালক এ আর রহমান। কিন্তু নতুন করে তার বানানো এই গানকে ভালোভাবে নিতে পারেননি অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যমে এপার-ওপার বাংলার অনেকেই সমালোচনা করছেন এ আর রহমানের।

নতুন করে সংগীত আয়োজন করে ‘কারার ওই লৌহ কপাট’ গানটি ব্যবহার করা হয়েছে ভারতীয় ‘পিপ্পা’ সিনেমায়। একাত্তরের মহান মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে এই সিনেমা বানানো হয়েছে। যেটি আজ শুক্রবার (১০ নভেম্বর) ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছে। এর আগে গত বুধবার নিজের ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করেন এ আর রাহমান। এরপরই বিতর্কের সূত্রপাত।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক নজরুল ভক্তের অভিযোগ, গানের সুর পুরো পাল্টে দেওয়া হয়েছে। কেউ কেউ এ আর রাহমানকে নজরুলগীতি কাটা-ছেঁড়া করা থেকে বিরত থাকতে বলেন।

গানটির কমেন্ট বক্সে এক ভক্ত লিখেছেন, কাজী নজরুল ইসলামের এমন একটি গানকে ধ্বংস করার অধিকার এ আর রহমানের নেই। যে গান আমাদের দেশের স্বাধীনতার মতো বিষয়ের সাথে জড়িত, যা শুনলে আমাদের মহান বিপ্লবীদের প্রতি মাথা নত হয়ে আসে, সেটিকে নষ্ট করার অধিকার কারও নেই। এ আর রহমানের মতো শিল্পীর কাছ থেকে এমনটা আশা করি না। একজন শ্রোতা হিসেবে আমি এর তীব্র প্রতিবাদ জানালাম।

আরেক ভক্ত লিখেছেন, ‘কারার ওই লৌহ কপাট’ গানটি বাঙালির কাছে আবেগের বিষয়। এই গান অতীতে যতবার শুনেছি অন্যদের মতো আমিও মন্ত্রমুগ্ধ হয়েছি। চোখে জল এসে যায়। রহমান সাহেব এই গানটি নিয়ে এক্সপেরিমেন্ট করতে গিয়ে গানটির এসেন্সটাই হারিয়ে ফেললেন।

প্রসঙ্গত, ১৯২৪ সালে কাজী নজরুল ইসলামের ‘ভাঙার গান’ বিদ্রোহাত্মক কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। সেখানে তার ‘কারার ওই লৌহ কপাট’ কাব্যগানটি ছিল। নজরুলের কালজয়ী এ কাব্যগানে সে সময় ব্রিটিশ মসনদ কেঁপে উঠেছিল। দুঃশাসন ভেঙে ন্যায়ের আহ্বান জানানো হয়েছে কবিতাটিতে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *