February 29, 2024

এ সময় গলা ব্যথা ও খুসখুসে ভাব সারাতে কী করবেন

ডেস্ক সংবাদ: আবহাওয়ার পারদ যেই না একটু নিচের দিকে নামছে, ঠিক তখনই সর্দি-কাশির পাশাপাশি গলা ব্যথার সমস্যায় ভুগতে শুরু করেছেন অনেকেই। এ সময় বাতাসে বাড়ে ধুলাবালি বেড়ে যাওয়ার কারণে কোনো অ্যালার্জেনও বাঁধাতে পারে রোগ। তাই সতর্ক থাকা ছাড়া উপায় নেই।

গলা ব্যথা হলে খুসখুসে ভাব সারাতে অনেকেই অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিঅ্যালার্জিক ওষুধ সেবন করেন। তবে ওষুধ খাওয়ার আগে ঘরোয়া উপায়ে এই সমস্যা সারানোর চেষ্টা করতে পারেন। এক্ষেত্রে কী করণীয় জেনে নিন-

হলুদ দুধ

হলুদ দুধের স্বাস্থ্য উপকারিতা অনেক। আয়ুর্বেদ শাস্ত্রে বিশেষ জায়গা করে নিয়েছে হলুদ। হলুদের মধ্যে থাকে অনেক উপকারী উপাদান। হলুদে থাকা নানা অ্যান্টিঅক্সিডেন্ট যে কোনো ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গলা ব্যথা ও গলা খুসখসে ভাব দূর করে হলুদ। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে গরম দুধের সঙ্গে সামান্য কাঁচা হলুদ খেয়ে নিন।

আদা চা

গলা ব্যথার সমস্যায় আদা চা খুবই উপকারী। আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট দ্রুত সারায় গলার যে কোনো সমস্যা। এ ছাড়াও চায়ে থাকে নানা উপকারী উপাদান। যা বহু সমস্যার করতে পারে সমাধান।

আদা, গুড় ও জোয়ান

সর্দি, কাশি, গলা ব্যথা ও গলার খুসখুসে ভাব দূর করতে আদা, গুড় ও জোয়ান হতে পারে দারুণ উপকারী। এজন্য সামান্য গুড়ের সঙ্গে মিশিয়ে নিন আদা কুচি ও জোয়ান। দেখবেন সেরে যাবে গলার সব সমস্যা।

লবণ পানি

গলা ব্যথা বা গলা খুসখুসের সমস্যা সমাধানে লবণ পানিও খুব কার্যকরী। দুদিন তিনবেলা করে লবণ পানি গার্গল করলেও খুব দ্রুত সেরে যাবে গলা ব্যথা।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *