February 24, 2024

এক বছরে যুক্তরাষ্ট্রে গেছেন সাড়ে ১৩ হাজার বাংলাদেশি শিক্ষার্থী

স্নাতকসহ বিভিন্ন পর্যায়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে গেছেন ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী। মঙ্গলবার (১৪ নভেম্বর) ঢাকার মার্কিন দূতাবাস এক বার্তায় এসব তথ্য জানায়।

মার্কিন দূতাবাসের বার্তায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্র দূতাবাস যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদন ২০২৩ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ এর বরাতে এ কথা ঘোষণা করতে পেরে আনন্দিত যে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী আমেরিকাকে বেছে নিয়েছেন। যুক্তরাষ্ট্রে এ বছর বাংলাদেশি শিক্ষার্থীদের অধ্যয়নের এই সংখ্যা আগের শিক্ষাবর্ষের (২০২১-২০২২) চেয়ে ২৮ শতাংশ বেশি এবং সামগ্রিকভাবে বৃদ্ধির ক্ষেত্রে বিশ্বের মধ্যে অন্যতম সর্বোচ্চ।

দূতাবাস জানায়, বাংলাদেশি আন্ডারগ্রাজুয়েট বা স্নাতক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যাও ৫০ শতাংশের বেশি বেড়েছে। এ সময়ের মধ্যে ২ হাজার ৫০০ শিক্ষার্থী আন্ডারগ্রাজুয়েট কোর্সে ভর্তি হয়েছেন।

প্রায় ১০ হাজার বাংলাদেশি স্নাতক শিক্ষার্থী আমেরিকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়ন করায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রে স্নাতক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিশ্বে সপ্তম স্থানে রয়েছে।

গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩০০ শতাংশ বাড়ায় ২০১১-২০১২ শিক্ষাবর্ষের ৩ হাজার ৩১৪ জন শিক্ষার্থী থেকে বেড়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৫৬৩ জন হয়েছে।

রাষ্ট্রদূত পিটার হাস এ প্রসঙ্গে বলেন, বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নেওয়ায় আমরা উচ্ছ্বসিত। বাংলাদেশি শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো জুড়ে দুর্দান্ত সাফল্য অর্জন করে চলেছে।

মার্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো এবং ইন্টারন্যাশনাল এডুকেশন ইন্সটিটিউট যৌথভাবে বার্ষিক ওপেন ডোরস রিপোর্ট প্রকাশ করে থাকে। যেখানে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ও প্রি-একাডেমিক ইনটেনসিভ ইংলিশ প্রোগ্রামে ভর্তি হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা নথিভুক্ত করা হয়।

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা দশ লাখ ছাড়িয়েছে এবং মোট শিক্ষার্থীর সংখ্যা করোনা মহামারির আগের পর্যায়ের কাছাকাছি পৌঁছেছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের দ্রুততম বৃদ্ধির হার গত চার দশকের মধ্যে সর্বোচ্চ।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *