February 29, 2024

একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব

রাজশাহীতে ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’র পর্দা উঠল আজ । আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে আয়োজন করা হয়েছে এ উৎসবের। ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহী, প্রতি বছরের ন্যায় এ বছরও তিনদিনব্যাপী (০৪-০৬ নভেম্বর) এ উৎসবের আয়োজন করছে।

আজ বিকেল সাড়ে চারটায় রাজশাহী নগরীর মিয়াপাড়াস্থ ঋত্বিকের পিতৃ-ভিটা (রাজশাহী হোমিওপ্যাথি মেডিকেল কলেজ ও হাসপাতাল) প্রাঙ্গনে ঋত্বিক সম্মাননা পদক প্রদান ও ঋত্বিক আলোচনার মধ্যে দিয়ে তিন দিনব্যাপী উৎসব শুরু হয়েছে।

বিগত ২০১১ সাল থেকে চলচ্চিত্র ও সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য চলচ্চিত্র ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের ঋত্বিক সম্মাননা পদক প্রদান করে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি-রাজশাহী। চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ (মরণোত্তর), চলচ্চিত্রকার জহির রায়হান (মরণোত্তর), উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত (ভারত)সহ দেশ-বিদেশের ৩২ জন সম্মানিত ব্যক্তিত্বকে ‘ঋত্বিক সম্মাননা পদক’ প্রদান করা হয়েছে।

উৎসবে এ বছর ঋত্বিক সম্মাননা পদক ২০২৩ পেলেন বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক, সিনেমেট্রোগ্রাফার, শিক্ষক ও সংগঠক রাকিবুল হাসান এবং চলচ্চিত্র পরিচালক ও শিক্ষক শামীম আখতার, ভারতীয় চলচ্চিত্র এ্যকটিভিটিস্ট অমিতাভ ঘোষ ও চলচ্চিত্র নির্মাতা, ক্রিটিক, এ্যকটিভিটিস্ট, ডকুমেন্টারি ফিল্মমেকার মধু জানার্দান।

অনষ্ঠানে সভাপতিত্ব করেন, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর সভাপতি ডা. এফএমএ জাহিদ। সংগঠনটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কবি ও শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামানিক। সম্মানিত অতিথি ছিলেন রাজশাহীস্থ ভারতীয় সহকারি হাই কমিশনার মনোজ কুমার, নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিক, রাজশাহী নগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আখতার রেণী, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর উৎসব পরিচালক ও রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি নাট্যকার ও চলচ্চিত্রকার আহসান কবীর লিটন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলা চলচ্চিত্র অঙ্গনে এক বিরল প্রতিভার নাম ‘ঋত্বিক কুমার ঘটক’। তিনি এক উজ্জ্বল নক্ষত্র। তিনি কবিতা, প্রবন্ধ, গল্প, গান ও নাটক রচনা করেছেন। নাটকে অভিনয় করেছেন এবং নির্দেশনাও দিয়েছেন। ১৯৫০ সালের দিকে এ প্রতিভাধর চলচ্চিত্র অঙ্গনে পর্দাপন করেন। তার প্রথম সিনেমা ‘নাগরিক।

বক্তারা বলেন, ১৯২৫ সালের ৪ নভেম্বর ঢাকায় জন্ম নেন এ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার। রাজশাহীর কলেজিয়েট স্কুল ও রাজশাহী কলেজে পড়াশোনা করেন। রাজশাহীতে স্থায়ীভাবে বসবাস করতেন তার পরিবার। রাজশাহীর আলুপট্টি, কুমারপাড়া, ঘোড়ামারা, পদ্মার পাড় ছিল তার দুরান্তপনার স্থান।

অনুষ্ঠানে ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়। স্বরণিকা সম্পাদনা করেছেন চলচ্চিত্রকার আহসান কবীর লিটন এবং স্বরণিকার সম্পাদনা সহযোগী ছিলেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উন্নয়নকর্মী মো. শামীউল আলীম শাওন এবং মো. আতিকুর রহমান আতিক।

রির্পোটার,ফ্ল্যাশ নিউজ
তাহসিব আলম শাহ

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *