February 28, 2024

ঈশ্বরের দোহাই, গাজায় যুদ্ধবিরতি দিন : পোপ

ডেস্ক সংবাদ: ইসরায়েলি বিমান বাহিনীর টানা ১ মাসের অভিযানে তছনছ হয়ে যাওয়া গাজা উপত্যকায় যুদ্ধ বিরতি ঘোষণার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আকুল আহ্বান জানিয়েছেন খ্রিস্টান ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস।

গতকাল রোববার এক বিবৃতে পোপ বলেন, ‘গাজা উপত্যকার বাসিন্দারা গত এক মাসেরও বেশি সময় ধরে খুবই ভয়াবহ, মারাত্মক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন। আমি আপনাদের কাছে ঈশ্বরের নামে মিনতি জানাচ্ছি, দয়া করে সেখানে যুদ্ধবিরতি ঘোষণা করুন।

‘আমাদের উচিত শিশুদের কথা চিন্তা করা। গাজা ও ইউক্রেনের লাখ লাখ শিশুর ভাগ্য এই যুদ্ধের সঙ্গে জড়িয়ে গেছে। যুদ্ধ চালিয়ে যাওয়ার মাধ্যমে আমরা আসলে তাদের ভবিষ্যৎ ধ্বংস করছি।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চলানোর পর সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী। সেই অভিযান এখনও চলছে।

হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। এছাড়া হামলার প্রথম দিনই ইসরায়েল থেকে অন্তত ২৩৪ জনকে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে গেছে হামাস।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *