February 26, 2024

ইসরায়েলকে আরও উন্নত বোমা দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

ডেস্ক সংবাদ: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। টানা এক মাস ধরে চালানো এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১০ হাজারেরও বেশি ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ।

আর এর মধ্যেই ইসরায়েলকে আরও উন্নত বোমা দেওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। আর সেটি হলে, আরও নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম মার্কিন বোমা হাতে পাবে ইসরায়েল।

সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ৩২০ মিলিয়ন ডলারের নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম এমন বোমা ইসরায়েলে স্থানান্তরের পরিকল্পনা করছে বলে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন মার্কিন কংগ্রেসকে জানিয়েছে।

মূলত ইসরায়েলে এমন বোমা স্থানান্তরের পরিকল্পনা সম্পর্কে জানেন এমন একটি সূত্র সোমবার রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।

রয়টার্স বলছে, এ বিষয়ে প্রথম সংবাদ প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। প্রভাবশালী এই সংবাদমাধ্যমটি বলছে, ইসরায়েলে স্পাইস ফ্যামিলি গ্লাইডিং বোম্ব অ্যাসেম্বলির পরিকল্পিত স্থানান্তরের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি গত ৩১ অক্টোবর কংগ্রেসীয় নেতাদের কাছে পাঠিয়েছে বাইডেন প্রশাসন।

মূলত স্পাইস ফ্যামিলি গ্লাইডিং বোম্ব অ্যাসেম্বলি হচ্ছে যুদ্ধবিমানের মাধ্যমে নিক্ষেপযোগ্য এক ধরনের নির্ভুল নির্দেশিত বোমা।

ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠান রাফায়েল ইউএসএ তার ইসরায়েলি মূল কোম্পানি রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমের কাছে এসব বোমা হস্তান্তর করবে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *