February 24, 2024

আল শিফা হাসপাতালে অভিযান চালাচ্ছে ইসরায়েল

ডেস্ক সংবাদ: গাজা উপত্যকার সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র আল শিফা হাসপাতালে ঢুকে পড়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। তারা হাসপাতালটিতে হামাসের বিরুদ্ধ অভিযান চালাচ্ছে বলে নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, হামাসকে আত্মসমর্পণ করতে বলেছে ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক ডা. মুনির আল-বুরশ বলেন, ইসরায়েলি বাহিনী মেডিকেল কমপ্লেক্সের পশ্চিম দিকে অভিযান চালাচ্ছে। বড় বিস্ফোরণ হয়েছে, আমরা যেখানে আছি সেখানে ধুলো ঢুকেছে।

আল-শিফা হাসপাতালের চিকিৎসক আহমেদ মোখাল্লালাতি বলেন, ইসরায়েলি অভিযানের কারণে হাসপাতালটিতে ৬৫০ জন রোগী আটকা পড়েছেন। তাদের মধ্যে অন্তত ১০০ জনের অবস্থা সংকটজনক। এ ছাড়া হাসপাতাল প্রাঙ্গণে নারী, শিশুসহ কয়েক হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। তাদের সবার জীবন এখন ঝুঁকির মুখে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে বলেছে, ‘গোয়েন্দা তথ্য এবং অপারেশনাল প্রয়োজনীয়তার ভিত্তিতে’ আল শিফা হাসপাতালের বেশ কিছু অংশে তারা ‘হামাসের বিরুদ্ধে সুনির্দিষ্ট এবং টার্গেটেড অভিযান’ চালাচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়, চিকিৎসা দল এবং আরবি ভাষাভাষীদের অন্তর্ভুক্ত করে গঠিত আইডিএফের বিশেষ দল এই অভিযান চালাচ্ছে। জটিল এবং সংবেদনশীল এই পরিবেশে অভিযান চালাতে প্রস্তুত হওয়ার জন্য দলটি নির্দিষ্ট প্রশিক্ষণ নিয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর দাবি, আল শিফা হাসপাতালটির নিচে হামাসের মূল কমান্ড সেন্টারের অবস্থান। হাসপাতালটির নিচের অংশ হামাস ব্যবহার করে বলে তাদের কাছে প্রমাণ আছে। সামরিক অভিযান গোপন করতে, মানুষজনকে জিম্মি করার জন্য হামাস এই হাসপাতাল ও এর নিচের টানেল ব্যবহার করে।

হামাস এসব অভিযোগ অস্বীকার করেছে।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল পিটার লার্নার সিএনএনকে বলেন, হামাস তাদের কমান্ড সেন্টার হিসেবে হাসপাতাল এবং কম্পাউন্ডটিকে ব্যবহার করে।

হামাসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা গাজী হামাদ বলেছেন, ইসরায়েলের এই দাবি ‘মিথ্যা ও বিভ্রান্তিকর অপপ্রচার’। দখলকারী এই বাহিনী নিজেদের দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারবে না। আমরা কখনো সাধারণ মানুষকে মানববর্ম হিসেবে ব্যবহার করিনি। কারণ, এটি আমাদের ধর্মের বিরোধী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র আশরাফ আল-কুদ্রা বলেন, হাসপাতালের নিরপেক্ষতা যাচাই করতে বারবার আন্তর্জাতিক সংস্থাগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে; কিন্তু কেউ সাড়া দেয়নি।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, মার্কিন গোয়েন্দারা আল শিফা হাসপাতাল নিয়ে ইসরায়েলের সিদ্ধান্তকে সমর্থন করেছে।

হামাস বলেছে, মার্কিন ঘোষণা কার্যকরভাবে ইসরায়েলকে হাসপাতালে অভিযান চালানোর জন্য একটি ‘সবুজ সংকেত’ দিয়েছে। এই অভিযানের জন্য ইসরায়েল এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সম্পূর্ণভাবে দায়ী করেছে হামাস।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *