February 23, 2024

অতিরিক্ত ত্বকের আঁচিল দূর করার ঘরোয়া উপায়

কমবেশি সবার শরীরেই ছোট-বড় আঁচিল দেখা দেয় । আঁচিল হলো হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) দ্বারা সৃষ্ট ত্বকে গোলাকার আকৃতির মাংসপিণ্ড।

সাধারণ ভাবে বেশিরভাগ আঁচিলই বিপজ্জনক নয় তবে অতিরিক্ত আঁচিল সৌন্দর্য নষ্ট করে ত্বকের। আবার কখনো কখনো সংক্রামকও হতে পারে এই আঁচিলগুলো। অনেক সময় আঁচিলের স্থানে অতিরিক্ত চুলকানি, পেকে যাওয়া বা রক্তক্ষরন হওয়ার লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

তবে আপনার ত্বকের আঁচিলগুলো যদি নতুন হয় তাহলে ঘরোয়া পদ্ধিতে তা নির্মূল করতে পারবেন। তবে যাদের ডায়াবেটিস রোগী বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারা ভুলে ও এই পদ্ধতি অনুসরণ করবেন না। জেনে নিন ত্বকের আঁচিল দূর করবে কোন দুটি উপাদানে-

(১) চা গাছের তেল

চা গাছের তেলে অনেক পুষ্টিগুণ থাকে। এতে থাকা শক্তিশালী অ্যান্টিসেপটিক গুণ থাকে যা ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করে। ফলে আঁচিল বড় হওয়ার পেছনে দায়ী জীবাণুকে ধ্বংস করে চা গাছের তেল।

(২)ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলে থাকে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের সাথে লড়াই করতে সাহায়্য করে। এজন্য ক্যাস্টর অয়েল আঁচিলে ব্যবহার করুন। দৈনিক ২-৩ বার এই পদ্ধতি অনুসরণ করলেই আঁচিল হালকা হতে শুরু করবে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *